শনিবার, ২৪ জানুয়ারী, ২০০৯

এখন করণীয়ঃ গাছের ডালপালা ছাঁটাই


এখন করণীয়ঃ গাছের ডালপালা ছাঁটাই



কাঠজাতীয় গাছের ডালপালা ছাঁটাইয়ের উপযোগী সময় এখন। ফলদগাছের ডালপালা ছাঁটাইয়ের উপযোগী সময় ফল ধরার সময় অথবা ফল সংগ্রহের পর। এ সময় গাছের ডালপালা ছাঁটাই করলে বসন্তকালে এবং বর্ষাকালে গাছ দ্রুত বৃদ্ধি পায়। এ ছাড়া অন্য সময় ছাঁটাই করলে গাছের ক্ষতি হয়।
গুরুত্বঃ কাঠের পরিমাণ ও গুণগত মান বৃদ্ধি পায়। রোগবালাই দমন করা যায়। গাছের কাণ্ড সোজা হয়। ফল বেশি ধরে, ফল ঝরে পড়ে না। ফল বড় হয়। কৃষি বনায়নে ফসলের উপকার হয়। গাছের সৌন্দর্য বৃদ্ধি পায়। বরইগাছে ফল সংগ্রহের পর সম্পূর্ণ ডালপালা ছেঁটে দিলে পরের বছর প্রচুর বরই ধরে। লিচু ও আম ধারণের ডাল ছেঁটে দিলে গাছের সব ডালে মুকুল ধরে। গাছ ঝড়-তুফানে ভাঙে না।
পদ্ধতিঃ যেসব ডালপালা হেলে রাস্তার ওপর পড়বে এবং যাতায়াতে অসুবিধা হলে সেসব ডালপালা ছেঁটে দিতে হবে। রোগাক্রান্ত ডালপালা ছাঁটতে হবে যাতে রোগের বিস্তার না হয়। দুর্বল, বাঁকা, বৃদ্ধি হয় না এমন ডালপালা কাটতে হবে। অপ্রয়োজনীয় মরা, শুকনো ও পাতাহীন ডালপালা কাটতে হয়। এতে নতুন কুশি গজায়। একই ডালে বেশি ফল ধরলে ছাঁটাই করে পাতলা করে দিলে ফল বড় ও সুন্দর হয়। পাতাজাতীয় ভেষজগাছের পাতা ছাঁটাই করলে পাতার পরিমাণ বাড়ে।

শিকড় উৎপাদনকারী গাছের শিকড় ছেঁটে দিলে শিকড়ের পরিমাণ বাড়ে। ফুল উৎপাদনকারী গাছের ফুল পাতলা করে দিলে ফুলের গুণগত মান বৃদ্ধি পায়। কৃষি বনায়নে জমিতে ফসল থাকা অবস্থায় ডালপালা কাটা যাবে না। পার্শ্বীয় শাখার গোড়া থেকে সামান্য ওপরে এবং বড় শাখার গোড়ার ধারালো করাত বা দা দিয়ে সমান বা মসৃণ করে কাটতে হবে। কর্তিত অংশে আলকাতরা লাগাতে হবে। অন্যথায় কাটা অংশ দিয়ে জীবাণু প্রবেশ করে গাছ রোগাক্রান্ত হতে পারে। সুস্থ-সবল কুঁড়ি বা পর্বসরি ঠিক উপরেই শাখা কাটা উচিত। অঙ্গ ছাঁটাইয়ের যন্ত্রপাতি পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে। গাছের সৌন্দর্য বৃদ্ধির দিকে খেয়াল রেখে অঙ্গ ছাঁটাই করতে হবে। সৌন্দর্য বৃদ্ধির লক্ষ্যে বছরের যেকোনো সময় অঙ্গ ছাঁটাই করা হয়। একই বছর একবারের বেশি অঙ্গ ছাঁটাই করা যাবে না। গাছের বয়স ৩ থেকে চার বছর হওয়ার পর প্রতিবছর একবার অঙ্গ ছাঁটাই করা উচিত।
ফরহাদ আহাম্মেদ কৃষিবিদ

কোন মন্তব্য নেই: