শনিবার, ২২ নভেম্বর, ২০০৮

শিং মাছ চাষে লাভবান হওয়ার টিপস


শিং মাছ চাষে লাভবান হওয়ার টিপস



শিং মাছ চাষে ভালো অর্থাৎ রোগমুক্ত, সুস্থ এবং সমবয়সী ও একই আকারের পোনা ভালো উৎপাদনে সহায়ক। এ ক্ষেত্রে লক্ষণীয়, পোনা হ্যাচারি থেকে এনে নার্সিং করে নেওয়া উত্তম। নার্সিং করার পর তিন থেকে চার ইঞ্চি পোনা চাষের জন্য মজুদ করা উচিত। এ সময় পোনা সঠিক সংখ্যায় গণনা করে দেওয়া যায়। হ্যাচারি থেকে সরাসরি ছোট পোনা চাষে দেওয়া হলে নানা কারণে অধিক পোনা মারা যেতে পারে। এ সময় পোনা মারা গেলে চাষি পোনার সংখ্যার ব্যাপারে ধারণা করতে পারে না এবং অধিক খাবার প্রয়োগে পুকুরের পরিবেশ নষ্ট করে, নানা সমস্যা নিত্যদিনের সঙ্গী হবে।
খাবারঃ শিং মাছ চাষে মানসম্মত খাবার প্রয়োজন। শিং মাছের খাবারে ২৮ থেকে ৩০ শতাংশ প্রোটিন থাকা আবশ্যক। তবে প্রাথমিক পর্যায়ে খাবারে ৩৫ শতাংশ প্রোটিন থাকা উচিত। খাবারে ফিশ মিল অত্যাবশ্যকীয় উপাদান। তা ছাড়া প্রয়োজনীয় পরিমাণে ভিটামিন, খনিজ, এনজাইম ও গ্রোসপ্রোমোটর থাকলে খাদ্য রূপান্তর হার ভালো হবে। শিং চাষে খাবার অধিক ব্যবহার বা প্রয়োগ ঝুঁকিপূর্ণ।
পরিচর্যা
1. পোনা মজুদের আগে তা রোগমুক্ত করে নেওয়া ভালো। একক চাষে ৩০০ থেকে ৫০০ পোনা দেওয়া যায়। পানি পরিবর্তন বা ব্যবস্থাপনা উন্নত হলে অধিক ঘনত্বে চাষ করা যায়।
2. একই আকারের পোনা চাষে দেওয়া উচিত। কদিন পর পর ভিন্ন সাইজের পোনা মজুদে ভালো উৎপাদন পাওয়া যায় না।
3. প্রয়োজনীয় পরিমাণে খাবার দেওয়া উচিত। অধিক খাবারে পুকুরের পরিবেশ নষ্ট করবে এবং তলদেশে ক্ষতিকারক গ্যাস চাষকে বিপন্ন করবে।

1 টি মন্তব্য:

Unknown বলেছেন...

how to make a "shing" or "magur" farm at roof top tank ? please share some information about this. from where to buy fish fry ? how many should be bought for small scale farming ?