রবিবার, ৩০ নভেম্বর, ২০০৮

আইলে মিশ্রফসল চাষাবাদ

আইলে মিশ্রফসল চাষাবাদ




বাংলাদেশে বর্তমানে আবাদি জমির পরিমাণ প্রায় ৭১ লাখ ৯২ হাজার হেক্টর। বিশেষজ্ঞদের মতে এই আবাদি জমির প্রায় ২ শতাংশ আইলের ভেতরে পড়েছে। সে হিসেবে প্রায় ১ লাখ ৪৪ হাজার হেক্টর জমি আইল হিসেবে প্রতিবছর আবাদের বাইরে থেকে যাচ্ছে। অধিক জনসংখ্যার এই দেশে খাদ্য ঘাটতি পূরণ, পুষ্টি সমস্যা দূরীকরণ এবং বাড়তি আয়ের জন্য আইলে ফসলে চাষ নিঃসন্দেহে একটি লাভজনক প্রযুক্তি। মিশ্রফসল চাষে ফসলের প্রকৃতির ওপর ভিত্তি করে ফসল নির্বাচন করতে হবে-

সরু ও নীচু আইলে পাতা ও ফলজাতীয় সবজি চাষ করার জন্য আইল কমপক্ষে ৪৫ সেঃ মিঃ প্রশ- করতে হবে এবং প্রয়োজন মত মাটি দিয়ে আইল উঁচু করতে হবে। জমির কোণায় যদি মাছ চাষের জন্য গর্ত থাকে তবে সেক্ষেত্রে লতাজাতীয় সবজি চাষের জন্য গর্তের কোণায় কিছু মাটি দিয়ে হীপ তৈরি করতে হবে। সরু ও নীচু আইলে লতানো সবজি চাষ করার জন্য অল্প পরিমাণ মাটি দিয়ে জমির চার কোণায় চারটি হীপ তৈরি করতে হবে। নিচু আইলে লতানো সবজি চাষ করার জন্য ধানক্ষেত থেকে মাটি এনে নির্দিষ্ট দূরত্বে হীপ তৈরি করতে হবে। যে আইলের উপর দিয়ে মানুষ চলাচল করে তাতেই ফসল চাষ করতে চাইলে জমি থেকে মাটি এনে আইলে সাথে জমির দিকে হীপ তৈরি করতে হবে। এ ছাড়া ধানক্ষেতের ভেতরেও হীপ তৈরি করে লতাজাতীয় সবজি চাষ করা যায়। এক্ষেত্রে ধানগাছ থেকে ১·৫ ফুট উচ্চতায় মাচা তৈরি করতে হবে।

আইলের ফসলের জমি তৈরি, জাত নির্বাচন, বপন বা রোপণ পদ্ধতি ও সময়, সার ও সেচ ব্যবস্থাপনা, অ-বর্তীকালীন পরিচর্যা, পোকামাকড় ও রোগবালাই দমন পদ্ধতি এবং ফসল সংগ্রহ সবই মূলজমিতে ওই ফসল চাষাবাদের অনুরূপ। পানিতে ডোবা না এমন উঁচু ও চওড়া ধরনের আইলে পাতাজাতীয় সবজি যেমন লালশাক, ডাঁটাশাক, পুঁইশাক, পালংশাক ও কলমিশাক চাষ করা যায়। সুনিষ্কাশিত উঁচু আইলে ঢেঁড়শ, টমেটো, বেগুন, মরিচ, শিম ও বরবটি চাষ করা যায়। তবে এক্ষেত্রে আইলের প্র- কমপক্ষে ৪৫ সেঃ মিঃ হতে হবে। বীজ বা চারা রোপণের ৭ থেকে ১০ দিন পূর্বে গোবর, টিএসপি ও এমপি সার আইলের মাটির সাথে ভালভাবে মিশিয়ে দিতে হবে। চারা রোপণের ১৫ থেকে ২০ দিন পর প্রথমবার এবং ৩০ থেকে ৪০ দিন পর দ্বিতীয়বার ইউরিয়া সার উপরি প্রয়োগ করতে হবে। আইলে হীপ তৈরি করে সেখানে লতাজাতীয় সবজি যেমন মিষ্টিকুমড়া, চালকুমড়া, লাউ, ঝিঙ্গা, করলা, শসা, চিচিঙ্গা প্রভৃতি চাষ করা যায়। এক্ষেত্রে চারা ১০ থেকে ২০ সেঃ মিঃ লম্বা হলে বাঁশের কঞ্চি, ধৈঞ্চার গাছ বা অন্য কোন ডাল দিয়ে বাউনি দিতে হবে এবং গাছ ৫০ সেঃ মিঃ এর বেশি লম্বা হলে ১·৫ মিটার উঁচু করে মাচা তৈরি করে দিতে হবে। মাচার প্র- ১·৫ মিটারের বেশি না হওয়াই বাঞ্ছনীয়। নীচু সরু আইল অথবা মাঝারি নিচু আইলে পানিকচু চাষ বেশ লাভজনক। শুকনো জমির আইলে বহুমুখি ফসল ভুট্টা, তৈলজাতীয় ফসল সূর্যমুখী এবং ডালজাতীয় ফসল অড়হর চাষ করা যায়। এসব ফসল জমির প্রাকৃতিক বেড়া হিসেবেও কাজ করে। পর্যাপ্ত সূর্যালোক সমৃদ্ধ উঁচু, চওড়া ও সুনিষ্কাশিত আইলে পেঁপে, সজনা প্রভৃতি চাষ করে প্রচুর লাভ করা যায়।


কোন মন্তব্য নেই: